EI সময় One India

কোন কোন লক্ষণে বুঝবেন ভাঙতে পারে বিয়ে? সতর্ক হোন আজই

এই সময় জীবনযাপন ডেস্ক: যে কোনও বিচ্ছেদই কিন্তু কষ্টের। যখন কোনও সম্পর্ক শুরু হয়, তখন সকলেই অনেক স্বপ্ন নিয়ে সেই সম্পর্ক এগিয়ে নিয়ে যান। মানিয়ে গুছিয়ে সকলকেই চলতে হয়। পাশাপাশি দুটো কাপ থাকলে ঠৌকাঠুকি তো লাগবেই। কিন্তু তাই বলে একদম হাল ছেড়ে দিতে হবে? সব কিছু শেষ করে দেওয়ার আগে একবার অন্তত ঠান্ডা মাথায় ভাবা দরকার। এখনকার দিনে জোর করে কাউকেই বিয়ে দিয়ে দেওয়া হয় না। বরং সবাই ভেবে চিন্তেই সিদ্ধান্ত নেন। কিন্তু তার পরও যে সমস্যা আসে না এমনটা নয়। বিয়ের ১৫ বছর পর ডিভোর্স হয়ে গিয়েছে, এমনটাও কিন্তু দেখা গিয়েছে। বিয়ে মানে একসঙ্গে পথ চলার প্রতিশ্রুতি। আর তাই সমস্যা হলে সেখানে তৃতীয় কোনও ব্যক্তিকে প্রবেশাধিকার না দিয়ে নিজেরাই আলোচনা করুন। একটা মানুষের সঙ্গে সব মুহূর্ত খারাপ, কোনও ভালো স্মৃতি নেই এমনটা হতে পারে না। তবে একেবারেই মানিয়ে নিতে না পারলে সেই সম্পর্ক থেকে বেরিয়ে আসাই ভালো। আর তাই রইল কিছু টিপস। সংসার ভাঙতে চলেছে যে ভাবে বুঝবেন-..
                 

Low Blood Pressure: প্রেসার লো? নিয়মিত এই খাবারগুলি খেলে উপকার পাবেন...

এই সময় ডিজিটাল ডেস্ক: উচ্চ রক্তচাপ নিয়ে আমরা কম-বেশি সচেতন হলেও লো ব্লাড প্রেসার বা নিম্ন রক্তচাপ নিয়ে ততটা নই। নিম্ন রক্তচাপের কারণে দেখা দিতে পারে নানা সমস্যা। মাথা ঘোরা, দুর্বলতা, বমি বমি ভাব এবং অস্পষ্ট দৃষ্টিশক্তি নিম্ন রক্তচাপের লক্ষণ। নানা করণে নিম্ন রক্তচাপ হতে পারে। যেমন ডিহাইয়েড্রেশন, রক্তস্বল্পতা, দুশ্চিন্তা, থাইরয়েড, ইত্যাদি। রক্তচাপ স্বাভাবিক রাখতে নিজের প্রতি হতে হবে যত্নশীল। যদি ব্লাড প্রেসার ৯০ বা ৯০ এর নিচে হয় তবে নিম্ন রক্তচাপ আছে ধারণা করা হয়। ঘরোয়া কিছু উপায় আছে যার মাধ্যমে নিম্ন রক্তচাপ নিয়ন্ত্রণ করা যায়। এক্ষেত্রে চিকিৎসক আপনাকে একটি স্বাস্থ্যকর ডায়েট চার্ট করে দেবেন। চিকিৎসকেরা যেই খাবারের পরামর্শ দেন, দেখে নিন সেগুলো কী কী।..
                 

সত্যিই কি আপনি প্রেমে পড়েছেন? যেভাবে বুঝবেন!

বেশ কয়েকদিনের দেখা আলাপে একটি ছেলেকে আপনার মনে ধরেছে। বেশ কয়েকদিন টানা চ্যাটিং, আবার চ্যাট করতে করতেই মনে উঁকি দেয় প্রশ্ন। সত্যিই কী ছেলেটাকে ভালোবেসে ফেললাম? প্রেমের শুরুতে সকলেই একটু ধন্দে থাকেন। ঠিক হচ্ছে কিনা, যেমনটা চেয়েছিলেন প্রেমিক আদৌ তেমন হবে কিনা... এসব প্রশ্ন থেকেই যায় মনের মধ্যে। শুধু তাই নয়, দুপক্ষই ভাবেন অন্যজনেরও কী একই রকম মনে হচ্ছে! শুধু তাই নয়, মাঝেমধ্যেই ইচ্ছেমতো রান্না করছেন। প্রয়োজন ছাড়াই চোখ চলে যাচ্ছে ফোনে? রিপ্লাই দিতে দেরি হলেই মনে হচ্ছে ভুল বুঝলো না তো? এমন সব প্রশ্ন তখনই মনে আসে যখন আপনি প্রেমে পড়েন। এসব ওই ভালোবাসা নামক অসুখটিরই লক্ষণ। কী ভাবছেন? এগোবেন নাকি পিছোবেন! তাহলে এই সব টিপস রইল আপনার জন্যেই। দেখে নিন, আপনার সঙ্গে মিলছে কিনা!..
                 

চাই আরও একটু যত্ন, মনের কথা প্রকাশ করতে ভয় পায় এই রাশির শিশুরা

এই সময় অ্যাস্ট্রো ডেস্ক: শিশুদের শরীরিক বিকাশের পাশাপাশি মানসিক বিকাশও জরুরি। সেই কারণে তাদের স্বাস্থ্যের পাশাপাশি মনের যত্ন নেওয়াও গুরুত্বপূর্ণ। সব শিশুর মনের কথ প্রকাশ করার ক্ষমতা সমান থাকে না। কোনও কোনও শিশু যেমন সারাক্ষণ বকবক করে, তেমনই আবার এমন অনেক শিশু আছে যারা একা একা চুপচাপ থাকতেই পছন্দ করে। এই ধরনের শিশুরা সহজে নিজেদের মনের কথা প্রকাশ করতে পারে না। এরা সহজে কারোর সঙ্গে মিশতেও ভয় পায়। এই ধরনের শিশুদের একটু বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। এরা অনেক সময় আর পাঁচটা শিশুর আগেই পরিণতমনস্ক হয়ে যায়। জেনে নিন কোন কোন রাশির শিশুরা মনের কথা প্রকাশ করতে ভয় পায়।..
                 

এক গ্লাস গরম দুধের সঙ্গে কয়েকটা খেজুর, এক সপ্তাহ খেয়ে দেখুন! উপকার পাবেন...

এই সময় ডিজিটাল ডেস্ক: গানের কলিতেই আছে, 'দুধ না খেলে, হবে না ভালো ছেলে', দুধের যে কত গুন তা আমরা সকলেই জানি। কেউ সকালে জলখাবার খাওয়ার সময় এক গ্লাস দুধ খায় তো, কেউ রাতে শোয়ার আগে, আবার কেউ কেউ তো দুই বেলাতেই দুধ খেতে পছন্দ করেন। তাঁরা কি জানেন, দুধের সঙ্গে কয়েকটা খেজুর মেশালে আপনি তার থেকে কী কী ভাবে উপকার পেতে পারেন? দুধ ক্যালসিয়ামের উৎস, তার সঙ্গে দুটো খেজুর মেশালে তার পুষ্টিগুণও বেড়ে যায় অনেকখানি। দুধ এবং খেজুর খাওয়া রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এটি ডায়াবিটিস রোগীদের জন্য বেশ উপকারী হতে পারে। তাছাড়াও এর অন্য বহু পুষ্টিকর গুণ আছে। তাই ছোটো থেকেই বাচ্চার মধ্যে এই রকম একটা স্বাস্থ্যকর অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন। এই পানীয় শীতের দিনে বয়স্কদের জন্যও খুব উপকারী।বিশেষজ্ঞরা শীতে শুকনো ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। খেজুর অ্যান্টি-অক্সিডেন্টে সমৃদ্ধ। যার কারণে এটি কেবল বহু রোগকেই দূরে সরিয়ে দেয় না, পাশাপাশি যৌন ক্ষমতাও বাড়ায়। খেজুর খাওয়া পুরুষদের জন্য বিশেষ উপকারী। দুধের সঙ্গে খেজুর খাওয়ার অনেক সুবিধা রয়েছে। এ কারণেই খেজুরকে পাওয়ার হাউসও বলা হয়। এ বার জেনে নি..
                 

বিয়েবাড়ির ভূরিভোজে হজমের সমস্যা? ঘরোয়া টোটকাতেই সমাধান সম্ভব...জানুন

এই সময় জীবনযাপন ডেস্ক: চলতি বছরের বিয়ের মরশুম শুরু হয়ে গিয়েছে। সপ্তাহে প্রায় দুদিন নিমন্ত্রণ তো থাকছেই। এছাড়াও আত্মীয় থেকে বন্ধুদের বিয়ে, পার্টি...মোটকথা খাওয়া দাওয়া লেগেই আছে। এমনিতেই শীতকালে ঘোরা, খাওয়া এসব একটু বেশিই হয়। অনুষ্ঠান বাড়ি মানেই সকালে লুচি তরকারি আর রাতে মাটন বিরিয়ানি। এবার সব খায়াই যে একদম নিয়ম মেনে ঘড়ি ধরে হচ্ছে তা নয়। সময়ের হের ফের তো থাকছেই। রাতে হই হুল্লোড় আর ভূরিভোজের পরদিন সকালে অফিসও করতে হচ্ছে। সব মিলিয়ে ঘুম কম, শরীরও ক্লান্ত থাকছে। পরিমাণ মত জল খাওয়াও হচ্ছে না। এই দুয়ে দুয়ে চার করলেই সেখান থেকে আসবে হজমের সমস্যা। বেশি তেল মশলাদার খাবারের অভ্যেস অনেকেরই নেই। সেই সঙ্গে পাঁচ বছর আগেও খাওয়া কিংবা হজম করার ক্ষমতা যেমনটা ছিল এখন আর তা নেই। আর তাই চাইলেই যে দুপ্লেট বিরিয়ানি সাঁটিয়ে সহজেই হজম করা যাবে ব্যপারটা আর তেমন নেই। পরপর ভোজবাড়ি খেয়ে আপনারও হজমে সমস্যা হচ্ছে? তাহলে জেনে রাখুন এই ঘরোয়া টোটকা। তবে প্রায়শই এই সমস্যা হলে, গ্যাস অম্বল হলে কিংবা হজম না হলে কিন্তু চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।..
                 

মোগলাই খাবার এত স্পাইসি হয় কেন? ভেবে দেখেছেন কখনও ...

                 

সকাল না সন্ধে, কখন ব্যায়াম করলে ওজন কমবে সবচেয়ে বেশি? জানুন...

                 

রোজ সকালে খালি পেটে আধ গ্লাস, হাতেনাতে মিলবে সুফল...

এই সময় ডিজিটাল ডেস্ক: ধনিয়া ভারতীয় রান্নাঘরের অন্যতম গুরুত্বপূর্ণ মশলা। খাবারে ভালো স্বাদ দিতে সবুজ ধনিয়া পাতা, পুরো ধনিয়া এবং ধনিয়া গুঁড়া মশলা হিসাবে ব্যবহৃত হয়, তবে এগুলি ছাড়াও এটি স্বাস্থ্যকর উপকারী। ধনে ফ্ল্যাভোনয়েডস, পলিফেনলস, বি-ক্যারোটিনয়েডস, আয়রন, ক্যালসিয়াম, খনিজ, ফাইবার, ম্যাগনেসিয়ামের পাশাপাশি ভিটামিন এ, কে এবং সি রয়েছে। এর ওষধি বৈশিষ্ট্য আয়ুর্বেদেও বর্ণিত হয়েছে। গবেষণা অনুসারে, ধনিয়া বীজ এবং পাতা অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল। ডালে, তরকারিতে, মুড়ি মাখা থেকে শুরু করে ফুচকায়! ধেন পাতার ব্যবহার নানা খাবারে৷ শুধু স্বাদে নয়, ধনে পাতার স্বাস্থ্য গুণও অনেক বেশি৷ চিকিৎসকরা বলছেন, রোজ ধনে পাতা খেলে অনেক রোগ দূর হবে ঝটপট৷ মশলা হিসেবে ভারতীয়দের সম্পর্ক বহু প্রাচীন। বিভিন্ন ধরনের মশলা ভারতীয়দের হেঁশেলের শোভা বাড়িয়ে তোলে। রান্নায় ব্যবহারের পাশাপাশি, কাঁচা খেতেও অভ্যস্ত দেশিয়রা। এসবের মধ্যে ধনের গুরুত্বও অপরিসীম। ধনের আবার বেশ কয়েকটি প্রচলিত নামও রয়েছে। সিলান্ট্রো বা ধনে পাতা যেমন খাদ্যরসিকদের প্রিয়, তেমনই গোটা ধনের গুঁড়ো ভারতীয় রান্নায় অপরিহার্..
                 

মা হওয়ার পর সবেতন দেড় বছরের ছুটি এই দেশে! গর্ভবতীরা শুনছেন?

এই সময় জীবন যাপন ডেস্ক: মা হওয়া মহিলাদের জীবনের খুব বিশেষ একটা সময়। তবে কর্মরতা মহিলাদের পক্ষে সব সময় গর্ভাবস্থা উপভোগ করার সুযোগ হয় না। হাতে গোনা কয়েকটা ছুটি বাঁচাতে কষ্ট করেও লাস্ট ট্রিমেস্টারেও চাকরি করে যান অনেকে। মাতৃত্বকালীন ছুটিতে যাওয়ার জন্য এমনকি প্রমোশন, ইনক্রিমেন্টও হারাতে হয় অনেককে। কিন্তু সর্বত্র ছবিটা কিন্তু এক রকম নয়। বিশ্বের অনেক দেশেই মহিলাদের গর্ভাবস্থাকে সম্মান করা হয়। দেশের ভবিষ্যত্‍ নাগরিক তাঁরা আনছেন, সেই কারণে অনেক দেশেই নিয়ম করে কর্মরতা গর্ভবতী মহিলাদের জন্য বিশেষ সুযোগ সুবিধের ব্যবস্থা করা হয়েছে। জেনে নিন বিশ্বের কোন কোন দেশে মাতৃত্বকালীন ছুটির সুবিধে সবথেকে ভালো।..
                 

ওজন ঝরিয়ে 'সুপার-ফিট' হয়েছেন সোনাক্ষী! কীভাবে নিজেকে মেনটেইন করেন বলিউডের দাবাং অভিনেত্রী?

                 

কীভাবে হয়ে উঠবেন স্বামীর প্রিয় বন্ধু? রইল প্রয়োজনীয় টিপস

এই সময় জীবনযাপন ডেস্ক: স্বামী-স্ত্রী সম্পর্কের আগে একে অপরের বন্ধু হয়ে উঠুন। এমনটাই বলেন বিশেষজ্ঞরা। আর এতেই দৃঢ় হয় সম্পর্কের বন্ধন। যে কোনও সমস্যায় যেমন অকে অপরের পাশে থাকবেন তেমনই partner in crime এর সঙ্গীও করে তুলুন স্বামীকেই। সারাজীবনের প্রিয় সঙ্গী কিন্তু স্বামী, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। তাঁদের মতে, যখন একজন মহিলা ও পুরুষ বিবাহবন্ধনে আবদ্ধ হন তখন তাঁরা প্রতিশ্রুতিবদ্ধ থাকেন যে, সারা জীবন এভাবেই একে অপরের পাশে থাকবেন। যাবতীয় দায়িত্ব একে অপরের সঙ্গে ভাগ করে নেবেন। যদিও এখন ডিভোর্স রেট আগের থেকে অনেকটাই বেশি, তবুও খুব সহজে কেউই সেপারেশনে যেতে চান না। যে কোনও সম্পর্কেই ভাহন খুব কষ্টের। তবে সেসব কথা এখন থাক। কীভাবে হয়ে উঠবেন স্বামীর বেস্ট ফ্রেন্ড, কীভাবে একে অপরের সঙ্গে ভাগাভাগি করে নেবেন সুখের কিছু মুহূর্ত তার জন্য রইল টিপস। জেনে নিন।..
                 

জিভে ইনফেকশনও করোনার নতুন উপসর্গ, বলছেন বিশেষজ্ঞরা

                 

ফিট থাকতে খাদ্যতালিকায় রাখুন ঘরে পাতা এই দই! শেখাচ্ছেন করিনা কাপুর খানের ডায়েটিশিয়ান

                 

বিয়ের পর শ্বশুরবাড়িতেই থাকার প্ল্যান? কিছু জরুরি পরামর্শ, আপনার জন্য...

এই সময় জীবনযাপন ডেস্ক:বিয়ে নিয়ে একটা মেয়ের মধ্যে অনেক রকম স্বপ্ন থাকে। বিয়ের পর সকলেই নিজের সংসার নতুন করে সাজিয়ে নিতে চান। এবার অনেকেই যেমন বিয়ের পর স্বামীর সঙ্গে পাড়ি দেন অন্যত্র তেমনই অনেককেই মানিয়ে নিতে হয় শ্বশুর শাশুড়ির সঙ্গে নতুন পরিবেশে। যৌথ পরিবার যদিও এখন আর নেই। তবুও আজকালকার সব মেয়েই চান স্বামীর সঙ্গে আলাদা সংসার করতে চান। এখনকার ছেলেমেয়েদের বেড়ে ওঠাই অন্যরকম ভাবে। সেখানে নিজের পড়াশোনা, কেরিয়ার নিয়েই তারা ব্যস্ত থাকে। আর পড়াশোনার জন্য অনেকেই বাইরে হোস্টেলে থাকেন। ফলে সেখানে যেরকম জীবনযাত্রার সঙ্গে তাঁরা অভ্যস্ত হয়ে পড়েন, তারপর অন্যত্র মানিয়ে চলতে খুবই সমস্যা হয়। এছাড়াও সকলের জীবনেই স্পেস খুবই গুরুত্বপূর্ণ। দূরে থাকলে বরং সম্পর্ক ভালো থাকে। তাই রইল কিছু টিপস। এবার সিদ্ধান্ত আপনার।..
                 

বর্তমান প্রজন্মের বিয়েতে কি অতিরিক্ত জটিলতা? কীভাবে সামলাবেন বাবা মা'রা!

এই সময় জীবনযাপন ডেস্ক: বিয়ের প্রথম থেকেই একেবারে বাড়ি মাথায় তুলে ফেলেছেন বাবা-মা? একের পর এক চাপিয়েই চলেছেন নিয়মের বেড়াজাল? কী করবেন, কী পরবেন সবেতেই তাঁরা ঢুকে পড়ছেন? তবে এই কপি আপনারই জন্য। তবে শুধু ছেলে-মেয়েই নয়। বাবা-মায়েদের জন্যও রইল টিপস। অনেক বাবা-মায়েরই অভিযোগ থাকে আজকালকার ছেলেমেয়েরা ছন্নছাড়া। তারা নিজের স্বার্থের বাইরে কিছুই বোঝে না। সেই সঙ্গে তারা সর্বদাই নিজেদের জন্য স্পেস খোঁজে। আর বেশিরভাগ মেয়ের সম্বন্ধে অভিযোগ থাকে যে মেয়েরা মানিয়ে নিয়ে থাকতে পারে না। শুধু তাই নয় ব্যালান্স করে চলার অভিযোগও ওঠে। তেমনই কর্মসূত্রে কিংবা পড়াশোনার খাতিরে বিয়ের পরও অনেক ছেলে-মেয়েকেই আজকাল আলাদা থাকতে হচ্ছে। কেরিয়ারের স্বার্থে এই জেনারেশন বিয়ে-সংসারে মনোনিবেশ করতে অনেকটাই সময় নিচ্ছেন। কিন্তু বিয়ে মানেই সবার উপর নতুন করে আরও কিছু দায়িত্ব আরোপ হয়। একথা সম্পূর্ণ ভুলে গেলে কিংবা অস্বীকার করলে চলবে না। আর তাই রইল দুপক্ষের জন্যই বিশেষ কিছু পরামর্শ।..
                 

রোজ দু'টোই যথেষ্ট! কাঁচালঙ্কার গুণ শুনলে আজ থেকে খেতে শুরু করবেন...

                 

টেক্সট নয়, একটা ফোন কলই বদলে দেয় বন্ধুত্বের রসায়ন! জানুন...

ছেলেটির সঙ্গে আপনার আলাপ সোশ্যাল মিডিয়াতেই। এরপর নম্বরের আদান প্রদান, টেক্সট এসব বেশ চলছিল। হঠাৎ করেই একদিন অনুমতি নিয়ে আপনাকে ফোন করে বসল ছেলেটি। আর কথা বলতে গিয়ে দেখলেন, দুজনেই কথা হারিয়ে ফেলছেন। এতদিন যখন টেক্স করতেন, তখন যেন কথার বন্যা বলত। উল্টো প্রান্ত থেকে হঠাৎ শোনা I Love You তেই বদলে গেল সম্পর্কের রসায়ন। রাত জেগে একাধিক টেক্সট করেও যেখানে মনের কথা বোঝানো যাচ্ছিল না, সেদিনের ওই ছোট্ট কথাতে অনেকটা কিছু বলা গেল। সেই সঙ্গে বাড় সম্পর্কের উষ্ণতা। আর মনের দিক থেকেও যে একটু বদল এল তা অস্বীকার করে উপায় নেই। শুধু তাই নয়, টেক্সটে যেমন সব কিছু লিখে বোঝানো যায় না তেমনই বেশি কথায় সমস্যা বাড়ে। আর তাই একটা ফোনই সব সমস্যার সমাধান করে দিতে পারে।..
                 

শীতে অতিরিক্ত নুন খাচ্ছেন? নিজেই ডেকে আনছেন বিপদ...

                 

বিবাহিতদের যৌন জীবন...কোনটা গুজব, কোনটা বাস্তব! যা জানাচ্ছে সমীক্ষা

বিয়ে আর সংসার জীবন যে বড়ই জটিল একথা আর নতুন করে বলার কোনও প্রয়োজন নেই। একটা সময়ের পর সকলেই বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বিয়ে, বিয়ের সাজ, নিয়ম-আচার এসব নিয়ে অনেকের মধ্যেই বেশ উন্মাদনা থাকে। তবে বিয়ে করতেই হবে এরকম কিন্তু কোনও নিয়ম নেই। তবে বিয়ের আগে সব যুগলই অনেক কিছু ভাবেন। যেমন বাড়ি থেকে লুকিয়ে ঘুরতে যেতে হবে না, বান্ধবীর সঙ্গে নাইট আউট করা নিয়ে আর কোনও চাপ রইল না, ইচ্ছেমতো ঘোরা খাওয়া ঠিক যেন স্বাধীন জীবন। এছাড়াও যে কোনও সম্পর্কেই যৈন জীবন খুবই গুরুত্বপূর্ণ। ফলে সেক্সলাইফ নিয়ে যে অন্যরকম উত্তেজনা থাকবে তা না বললেও চলে। এছাড়াও বিয়ের পর সেক্স নিয়ে কাপলদের মধ্যেও নানা রকম Myth রয়েছে। তবে বিশেষজ্ঞরা, অর্থাৎ বিবাহিতদের জদাবি এসব সবই মিথ্যে। বরং বিয়ের পর সেক্সের সেই চাহিদা অনেকটাই ফিকে হয়ে যায়। তবে কি সেই Myth জেনে নিন..
                 

চিনিতেই এবার রূপচর্চা! জেনে নিন কীভাবে বাড়িতে বানাবেন সুগার স্ক্রাব

এই সময় জীবনযাপন ডেস্ক: চিনির কিন্তু এমনি কোনও উপকারিতা নেই। কারণ আমরা যে রিফাইন্ড সুগার (সাদা চিনি) খাই তাতে এমন কিছু রাসায়নিক থাকে যা শরীরের পক্ষে খুবই খারাপ। সেই সঙ্গে জোর করে শরীরে রোগ ব্যাধিকে আমন্ত্রণ জানাতে চিনির কিন্তু জুড়ি মেলা ভার। আর তাই চিকিৎসকেরা সব সময় বলেন চিনিকে এড়িয়ে চলতে। এখনও অনেকেই আছেন যাঁরা তরকারিতে একটু মিষ্টি বা চায়ে চিনি ছাড়া খেতেই পারেন না। তবে এই অভ্যাস কিন্তু মোটেই ভালো নয়। তবে আবার রূপচর্চায় চিনির ধারেকাছে কেউ ঘেঁষতে পারে না। তখন চিনি ডাকটা বড়ই মধুর। চিনির স্ক্রাব বানাতে সময় যেমন কম লাগে, তেমনই খ্রিস্টাল ক্লিয়ার ত্বকও পাওয়া যায়। শীতে ঠোঁট ফাঁটছে কিংবা গোড়ালি? একটু চিনি গুঁড়ো করে নিয়ে ওর মধ্যে লেবুর রস আর অলিভ অয়েল মিশিয়ে লাগান। কয়েকদিনেই সব ভ্যানিশ। রইল কয়েকটি উপকারী চিনি স্ক্রাবের রেসিপি।..
                 

সম্পর্ক বাঁচাতে বেতন চর্চা নয়! যা জানা জরুরি

এই সময় জীবনযাপন ডেস্ক: সকলকেই পড়াশোনা করে কষ্ট করে রোজগার করতে হয়। নিজের পায়ে দাঁড়ানোর জন্য কোনও একটা কাজ সকলেরই প্রয়োজন। সারা মাস কাজ করার পর যে স্যালারি হাতে আসে তা সঞ্চয় করেই ছোট ছোট পদক্ষেপে স্বপ্নপূরণের দিকে এগিয়ে যাওয়া। যাঁর যেমন আয় তিনি কিন্তু তারমধ্যেই নিজের সবটা মানিয়ে নেওয়ার চেষ্টা করেন। তবে আরো ভালো চাকরি পাবার চেষ্টা সবসময় সবার মধ্যেই থাকে। সকলেই চান নিজের জীবনে ভালো থাকতে। কতায় বলে, টাকা যায় বন্ধুত্ব করতে। আর ফেরে যখন বিচ্ছেদ হয় তখন। আর তাই বাড়ির মা-বাবা ছাড়া কাউকেই কখনও নিজের স্যালারির কথা বলবেন না। বন্ধুদেরও নয়। প্রেমিক এবং প্রেমিকা উভয়েরই কিন্তু উভয়কে স্যালারি জিগ্গেস করা উচিত নয়। এতে সম্পর্কে জটিলতা বাড়ে। কোনও একটা সম্পর্কে সকলেই নিজের সেরাটা দিতে চান। সেখানে অযথা কোনও তুলনা না টানাই শ্রেয়। এছাড়াও আরও যা কিছু জানা প্রয়োজন.....
                 

বাড়ছে বার্ড ফ্লু আতঙ্ক, সংক্রমণ ঠেকাতে কী কী করবেন? জানুন...

এই সময় ডিজিটাল ডেস্ক: করোনাভাইরাসের প্রকোপ পুরোপুরি কমেনি। তারইমধ্যে কেরালা, দিল্লি, উত্তরপ্রদেশ, হিমাচল প্রদেশ-সহ দেশের একাধিক রাজ্যে থাবা বসিয়েছে বার্ড ফ্লু বা অ্যাভিয়েঞ্জা ইনফ্লুয়েঞ্জা। তার ফলে ঝাঁকে ঝাঁকে মৃত্যু হচ্ছে পাখি, মুরগির। মড়ক দেখা দিচ্ছে পাখির।বাংলায় এখনও সংক্রমণ ধরা না পড়লেও কিছুটা হলেও আতঙ্ক তৈরি হয়েছে। ইতোমধ্যেই মুরগির মাংস এবং ডিম বিক্রির হার কমেছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। বার্ড ফ্লু সংক্রমণের চেয়ে দ্রুত গতিতে ছড়াচ্ছে তাকে কেন্দ্র করে গুজব আর আতঙ্ক। তাতেই মাথায় হাত মুরগি ব্যবসায়ীদের। কমেছে বিক্রি। কমেছে দামও। প্রতি কিলোগ্রামে দাম কমেছে গড়ে ৩০-৪০ টাকা। যদিও বিশেষজ্ঞদের বক্তব্য, বার্ড ফ্লু নিয়ে অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। প্রয়োজনীয় সাবধনতা অবলম্বন করলে সংক্রমণের আশঙ্কা এড়ানো যাবে। বিশেষজ্ঞদের মতে, ময়ূর, হাঁস, এবং মুরগি ফ্লুতে সবচেয়ে বেশি সংক্রামিত হয়। বার্ড ফ্লু ভাইরাস অ্যাভিয়েঞ্জা ইনফ্লুয়েঞ্জা মানুষের শ্বাসযন্ত্রের ক্ষতি করে।H5N1 ভাইরাসটি এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে দ্রুত ছড়িয়ে পড়ে। এই ভাইরাস শ্বাসকষ্টজনিত সমস্যা সৃষ্টি করে। এটি সরাসরি পাখি থেকে ..
                 

প্রেম নিয়ে বাড়িতে অশান্তি? যেভাবে বোঝাবেন মা-বাবাকে, রইল টিপস!

এই সময় জীবনযাপন ডেস্ক: প্রেমিকের সঙ্গে আপনার সম্পর্ক বেশ কয়েক বছরের। এমন নয় যে, আপনার বাড়িতে জানে না। কিন্তু বাড়ির অভিভাবকেরা সব জেনেও না জেনে থাকার ভান করেন। এদিকে আপনি যখন নিজে যেচে প্রেমের কথা বললেন, তখন একেবারে হইহই কান্ড! মেয়ে প্রেম করছে একথা যেন এখনও বাবা-মায়েরা ঠিক মেনে নিতে পারেন না। তাঁদের সবসময় মনে হয় মেয়ে ভুল করছে। এমনকী ছেলে ভালো হলেও তাঁরা একই রকম কথা বলতেই থাকেন। পরে অবশ্য বেশিরভাগ বাবা-মা তা মেনে নেন। কিন্তু এখনও আমাদের দেশে জাতের বড়ই কড়াকড়ি। এমনকী স্রেফ পদবি পছন্দ নয় বলে মেয়ের ভালোবাসাকে নাকচ করে দিয়েছেন এমনও অনেক মা-বাবা আছেন। নিজেদের জেদের বশে মেয়ের প্রেমকে স্বীকৃতি দিতে চান না, এমন অভিভাবক কিন্তু এখনও খুঁজলে পাওয়া যায়। তবে সন্তান যখন প্রাপ্তবয়স্ক, তখন পছন্দের ভার তার উপর ছেড়ে দেওয়াই ভালো। সেই সঙ্গে সন্তানদেরও নানা ভাবে বাবা-মাকে বোঝাতে হবে।..
                 

পার্টনারের সঙ্গে বেড়াতে যান? যে কারণে যাওয়া জরুরি...জানুন

এই সময় জীবনযাপন ডেস্ক: প্রত্যেক মানুষের জীবনেই ঘুরতে যাওয়ার বিশেষ প্রয়োজনীয়তা আছে। একমাত্র বাড়ির বাইরে বেরোলে এবং মানুষের সঙ্গে মেলামেশা করলে তবেই অভিজ্ঞতা বাড়ে। সেই সঙ্গে অবশ্যই মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটে। আর তাই প্রতিটি মানুষেরই উচিত ব্যস্ততার ফাঁকে একটু সময় বের করে ঘুরে আসা। ঠিক তেমনই সময় করে সঙ্গীর সঙ্গেও মাঝেমধ্যে ঘুরে আসুন। কারণ কোথাও একসঙ্গে ঘুরতে গেলে এমন কিছু স্মৃতি তৈরি হয় যা থেকে যায় জীবনভর। এছাড়াও কোথাও ঘুরতে গেলে সেই জায়গাটাকে চেনার মাধ্যমে নিজেকেও চেনা যায়। সঙ্গে রোমাঞ্চ তো থাকেই। আরও কিছু ছোট ছোট জিনিস থাকে যা শুধুমাত্র ঘুরতে গেলেই উপলব্ধি করা যায়। প্রেম করছেন? তাহলে অবশ্যই ঘুরতে যান সঙ্গীর সঙ্গে। ঘুরতে গেলে সম্পর্কে ক্লান্তি আসে না। সেই সঙ্গে একটানা অনেকটা সময় একসঙ্গে কাটানো যায়। তৈরি হয় অনেক খুশির মুহূর্ত। সকালে ঘুম থেকে উঠে একসঙ্গে চা, ব্রেকফাস্ট, শেয়ার করে ঘোরা এসবের মধ্যে অন্যরকম মজা আছে। আর তাই সম্পর্ক নিয়ে যদি ভবিষ্যতের পরিকল্পনা থাকে, তাহলে একে অপরকে আরও ভালো করে চিনতে অবশ্যই ঘুরতে যান।..
                 

মায়ের হাতের রান্নাই প্রিয়, স্বামীজি ভালোবাসতেন আইসক্রিমও! জন্মদিনে জানুন কিছু অজানা গল্প...

                 

এনার্জি বার বা নিউট্রিশন বার খাওয়া কতটা স্বাস্থ্যসম্মত? জেনে নিন...

                 

পিরিয়ডসের আগে মুড সুইং হয়? সমস্যা সামলাতে ট্রাই করুন এই ঘরোয়া টোটকা

                 

আজকের দিনে সন্তানের হাতে দিতেই হয় স্মার্টফোন! তারা নিরাপদে ব্যবহার করছে তো?

এই সময় জীবন যাপন ডেস্ক: বর্তমান যুগের অবিচ্ছেদ্য অঙ্গ হল স্মার্টফোন। স্মার্টফোন ছাড়া জীবন আজকাল ভাবতেই পারি না আমরা। কোনও কারণে একদিন সঙ্গে ফোন না থাকলেই নিজেকে পাগল পাগল লাগে, তাই না? মোবাইলের এই নেশা ছড়িয়ে পড়েছে ছোট ছেলেমেয়েদের মধ্যেও। ২-৩ বছরের বাচ্চারাও স্মার্টফোন কী ভাবে চালাতে হয় জানে। এই করোনা আবহে অনলাইন ক্লাসের কারণে বাচ্চাদের মধ্যে আরও বেড়ে গিয়েছে স্মার্টফোনের ব্যবহার। কিন্তু তারা স্মার্টফোন নিরাপদে ব্যবহার করছে তো? হাতে স্মার্টফোন মানেই সোশ্যাল মিডিয়ার অ্যাকসেস। কিশোর বয়সে সোশ্যাল মিডিয়ায় তার কোনও ভুল করে ফেলছে কিনা, সেই বিষয়ে কিন্তু বাবা-মাকে খেয়াল রাখতে হবে।..
                 

চকোলেটই আপনার প্রথম প্রেম? জানুন এই সম্পর্কের গতিবিধি কেমন হতে পারে!

এই সময় জীবনযাপন ডেস্ক: চকোলেটের সঙ্গে যোগ রয়েছে সরাসরি হৃদয়ের। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের একটি গবেষণায় দেখা গিয়েছে, প্রায় ৪৫ শতাংশ মহিলা বলেছেন তাঁরা চকোলেট ছাড়া বাঁচার কথা ভাবতেই পারেন না। এমনকী গবেষণা বলছে চকোলেট শরীরের জন্যেও খুব ভালো। বেশিরভাগ সম্পর্কের সূত্রপাত কিন্তু চকোলেট দিয়েই। এমনকী বাড়িতে নতুন কোনও অতিথি এলেও তাঁর হাতে থাকে একটা চকোলেট। আর চকোলেট এমন খাবার যাতে কারোর কোনও না নেই। সবাই দিব্য হাসিমুখে খেয়ে ফেলেন। প্রথম ডেটেই প্রেমিকাকে যদি একটা চকোলেট উপহার দিতে পারেন, তাহলে আপনার প্রেম কিন্তু পাকা। কোনও কারণে আপনার উপর রাগ করেছে প্রেমিকা? একটা চকোলেট হাতে ধরিয়ে সরি বলুন, সব রাগ গলে জল হয়ে যাবে। এছাড়াও চকোলেটের সঙ্গে সম্পর্কের বিশেষ একটা বন্ধন রয়েছে। যেমন চকোলেট শরীর ও মন দুই ভালো রাখে। ওজন কমানোর ক্ষেত্রে চকোলেটের থেকে ভালো আর কিছুই নেই। তেমনই চকোলেট কিন্তু মানুষের ব্যবহারেও পরিবর্তন আনে। জানুন চকোলেটের সঙ্গে আপনার সম্পর্কের গতিবিধি কেমন হতে পারে। বিশেষজ্ঞরা অবশ্য বলছেন আজীবন চকোলেটের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে গেলে সকালে উঠে শরীরচর্চা, কিংবা সাইকেল চালানো কিছু একটা ক..
                 

ঘুরতে ভালোবাসেন? তবে বেশি খুশি থাকবেন! দাবি সমীক্ষার

বেড়ানোও মানসিক স্বাস্থ্যের জন্য বেশ ভালো। যেমন ট্রেকিং বা অন্য কোনও অ্যাডভেঞ্চার স্পোর্ট। এর ফলে এনডোরফিন হরমোনের নিঃসরণ হয়। এই হরমোনের সক্রিয়তায় ডিপ্রেশন কাটে।আমরা একা থাকতেই হতাশায় ভুগি। বেড়াতে গেলে নতুন নতুন মানুষজনের সঙ্গে দেখা হয়। আপনার ক্যাব চালক থেকে হোটেলের স্টাফ - সবাই আপনার কাছে নতুন।..
                 

মহিলা হিসেবে আপনিও কি নিজের শর্তেই বাঁচেন? যে ভাবে চিনবেন

আজকালকার দিনে সব মেয়েই চান নিজের পায়ে দাঁড়াতে। নিজের মতো করে যাবতীয় শখ-আহ্লাদ পূরণ করতে। আর এই চাওয়া কিন্তু নিজেদের মতো করেই পূরণ করছেন মেয়েরা। তাই কেউ যেমন প্লেন চালাচ্ছেন, তেমনই কেউ গবেষণাগারে ব্যস্ত গভীর রহস্য উদঘাটনে। তেমনই মেয়েদের গড় বিয়ের বয়সও বেড়েছে। নিজর জন্য যে কোনও রকম ঝুঁকি নিতে মেয়েরা আজ প্রস্তুত। বরং তাঁরা জীবনকে ভাবছেন নিজেদের মতো করে। সেই ভাবেই এগিয়ে যাচ্ছেন। একটি ছেলের অবলম্বন হয়ে আজ আর একটি মেয়ে বাঁচে না। বরং বাঁচে নিজের শর্তে। ভুল কে যেমন তাঁরা আঙুল দিয়ে চিহ্নিত করে দেন তেমনই সত্যের পথে এগিয়ে যেতেও দুবার ভাবেন না। আমাদের চারপাশে অনেক মহিলাই আছেন। কিন্তু তাঁদের মধ্যে কার কার এভাবে স্বাধীন জীবন যাপনের এবং নিজের পায়ে দাঁড়ানোর মানসিকতা রয়েছে? বুঝবেন যেভাবে.....
                 

ঘর সাজানোর টিপস: পাঁচটি উপায়ে প্রবেশদ্বারেই অতিথির মন জয় করুন

                 

কীভাবে সঙ্গীর সঙ্গে কাটাবেন Perfect weekend! রইল হাফডজন টিপস...

এই সময় জীবনযাপন ডেস্ক: সোম থেকে শুক্র কাজের চাপ, মিটিং, অ্যাসাইমেন্ট আর ডেডলাইনে নিজের জন্য একটুও সময় থাকে না। সকাল থেকেই ছুটে চলা। খানিক শরীরচর্চার পর ডিটক্স ওয়াটার আর ব্রেকফাস্ট প্যাক করেই অফিসে ছোটা। কাজের মাঝে সঙ্গীর খোঁজ নেওয়ায় ভরসা ওই Whatsapp। ঠিকমতো খাবার প্যাক করে নিয়েছে কিনা কিংবা অফিসের কাজের চাপ কতটা...ব্যাস এটুকুই। দিনের শেষে ক্লান্ত হয়ে বাড়ি ফেরা। ফ্রেশ হয়ে ডিনার করে নিজের টুকটাক কাজ সেরেই ঘুম। আবার যেসব কাপল একে অপরের থেকে দূরে থাকেন, তাঁদের সবদিন দেখাও হয় না। ভরসা সেই উইকেন্ড। আর তাই সপ্তাহের এই দুদিন, বিশেষত রবিবার সবার কাছেই খুব প্রিয়। রবিবার ঘড়ির কাঁটা এমনিই একটু দেরিতে ছোটে। একটু আলসেমি, ভালো ব্রেকফাস্ট, দুপুরে কষা মাংস তারপর ছোট্ট করে ভাতঘুম...সব মিলিয়ে রবিবারের অন্যরকম একটা গন্ধ আছে। প্রেমিক-প্রেমিকা কিংবা স্বামী-স্ত্রী সবারই সপ্তাহের এই একটা দিন একটু নিজের মতো করে কাটানো উচিত, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। এতে যেমন মন ভালো থাকে, সম্পর্কের উন্নতি হয়, তেমনই নিজেকে রিচার্জ করে নেওয়ার বিশেষ সুযোগও থাকে কিন্তু এই একটা দিনেই।..
                 

শরীরকে রোগমুক্ত রাখতে হলে মাথায় রাখুন এই পাঁচ গোপন চাবিকাঠি!

                 

স্নানের সময় Loofah-র ব্যবহার কি আদৌ করা উচিত? কী বলছে গবেষণা জানুন...

                 

সন্তানকে স্তন্যদান করলে অবশ্যই এড়িয়ে চলুন এই সব খাবার!

                 

বার্ড ফ্লু-র মধ্যে মুরগি ও ডিম খাওয়া কি নিরাপদ? কী বলছে WHO? জানুন...

এই সময় ডিজিটাল ডেস্ক: করোনার মধ্যেই নতুন ভীতি! এখনও পর্যন্ত সংক্রমণের খবর মিলেছে কেরালা, হিমাচল প্রদেশ, রাজস্থান ও মধ্যপ্রদেশ থেকে। চার রাজ্যের ১২টি জায়গাকে এপিসেন্টার হিসেবে চিহ্নিত করা হয়েছে। বিপর্যয় ঘোষণা করেছে কেরালা। হরিয়ানার পাঁচকুল্লা অঞ্চল, জম্মু ও কাশ্মীরেও এই ভাইরাসের চিহ্ন মেলায় সতর্কতা জারি করা হয়েছে। অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা রীতিমতো আতঙ্ক ধরাচ্ছে৷ হিমাচল, রাজস্থানে এইচ৫এন৮ এবং কেরালায় এইচ৫এন১, এই দু'ধরনের ভ্যারিয়্যান্টের উপস্থিতি পাওয়া গিয়েছে। পরিস্থিতি সামলাতে একটি অ্যাডভাইজরিও দিয়েছে কেন্দ্র। কন্ট্রোল রুম খোলা হয়েছে দিল্লিতে।..
                 

ছেলের বান্ধবীর বন্ধু আপনিও! সুস্থ সম্পর্কের সহজ টিপস...জানুন

এই সময় জীবনযাপন ডেস্ক: সারা রাত ফোনে গুজুর গুজুর, সকালে কলেজে যাওয়ার তাড়া, উইকেন্ড মানেই বাইরে খাওয়া এসব লক্ষণ দেখে অনেক আগেই আপনি বুঝে নিয়েছেন ছেলে আপনার ডুবে ডুবে জল খাচ্ছে। কিন্তু মুখে কিছুই বলছে না। শেষপর্যন্ত দক্ষ মায়ের মতো গোয়েন্দাগিরি করে আপনি ছেলেকে নাতেনাতে ধরে ফেলেছেন। এরপর মেয়েটির ঠিকুজি কুষ্ঠি সবই জেনে ফেলেছেন। সমস্যা হল, ছেলে প্রেম করছে একথা জানার পর সব মায়েরই একটু মনখারাপ হয়। মেয়ে যতই ভালো হোক না কেন প্রথমে তাঁদের মেনে নিতে একটু কষ্টই হয়। যদিও পরবর্তীতে তাঁরা সব মানিয়ে গুছিয়ে নেন। কিন্তু ছেলের বান্ধবী আপনার কন্যাসম। আপনি তাঁরও বন্ধু। প্রথম দিন দেখা হলেই তাকে এমন কিছু প্রশ্ন করবেন না, যাতে তার খারাপ লাগে। সাবলীল ব্যবহার রাখুন। যেভাবে আলাপ জমাবেন ছেলের গার্লফ্রেন্ডের সঙ্গে.....
                 

সোনমেরও ডার্কসার্কল আছে ! জানুন কীভাবে এর মোকাবিলা করবেন

                 

খিদের পেটে ইনস্ট্যান্ট নুডলস? স্বাদের আড়ালে লুকিয়ে থাকা ক্ষতিকর দিকগুলিও জানুন...

                 

কেন শীতেই বাড়ে ব্লাড সুগার? জেনে নিন ঘরোয়া প্রতিকার...

আসছে পৌষ সংক্রান্তি। শুরু হবে পিঠাপুলি খাওয়ার ধুম। উপাদেয় সব খাবারের সমারোহ। জিবে জল চুকচুক করছে। কিন্তু রক্তে চিনির পরিমাণটা মেপে দেখেছেন তো? গরমকালের তুলনায় শীতের এই সময়ে রক্তের হিমোগ্লোবিনে সেই এইচবিএওয়ানসির মাত্রাটা বেড়ে যায়। শীতের মরসুমে ডায়াবিটিস রোগীদের ডায়েট চার্টে কী কী নিয়ম মেনে চলতে হবে জানুন.....
                 

কদিন বাদেই বাজবে সানাই? তার আগে 'উড বি'-র সঙ্গে এই বিষয়গুলি খোলসা করে নিন!

এই সময় জীবনযাপন ডেস্ক: বিয়ে মানেই দুটো মানুষের যেমন মনের মিল তেমনই দুটো পরিবারের বন্ধন। দুটো সংস্কৃতির মেলবন্ধন। আর তাই বিয়ের আগে পাত্র-পাত্রীকে বেশ কয়েকটি বিষয় নিয়েই গুরুত্বের সঙ্গে ভাবতে হয়। পরবর্তীতে ঝগড়া-অশান্তি কারোর তরফেই কাম্য নয়। তাই দুজনকেই মানিয়ে গুছিয়ে চলার মানসিকতা রাখতেই হবে। সেই সঙ্গে নিজেদের মধ্যেকার ঝামেলা নিজেদের মধ্যেই সীমাবদ্ধ থাকবে এবং আপনারা তা সমাধান করে নিতে পারবেন, এমন কথা আগেভাগেই করে রাখুন। বিয়ের আগে যদি কোনও সমস্যা থাকে, তাহলে এমন ভাবার কারণ নেই যে বিয়ের পরই সব সমাধান হয়ে যাবে। আর তাই বিয়ের পর দুজনে কোথায় থাকবেন, শ্বশুরবাড়িতেই বা কতদিন থাকবেন, নিজেদের কা এই সমস্পর্কে ভালো করে কথা বলে নিন। কোনও রকম লুকোছাপা রাখবেন না। আপনার কেরিয়ার নিয়েও স্বামী, শ্বশুরবাড়ি কী ভাবছে তা খোলসা করে নিন।..
                 

৯১ হাজার কর্মী নিয়োগের পরিকল্পনা দেশের ৪ শীর্ষ IT সংস্থার

                 

টেক অ্যাওয়ে'র তালিকায় ২০২০-তে হিট ছিল কোন খাবার? জেনে নিন...

                 

কেমিক্যাল ছাড়াই মেক আপ তুলুন এই প্রাকৃতিক রিমুভারে! জানুন...

শীত মানেই পার্টি, বিয়েবাড়ি, অনুষ্ঠান লেগেই থাকে। আর আজকাল যে কোনও অনুষ্ঠানেই সকলে খুব সুন্দর করে সাজগোজ করেন। মেকআপ যদি ঠিকঠাক হয় তাহলেই কেল্লাফতে। আর তাই ঠিক যতটা যত্ন নিয়ে মেকআপ করবেন ঠিক ততটাই যত্ন নিয়ে কিন্তু মেকআপ তুলতে হবে। যতই সুন্দর দেখাক, মেকআপ যে মোটেই ত্বকের পক্ষে ভালো নয় একথা সকলেই জানেন। কারণ সারাদিন হই হুল্লোড় আর ফটোসেশনের পর মেকআপ তুলে না ঘুমোতে গেলে পরদিন কিন্তু ত্বকে ব্রণ, ফুসকুড়ি অবধারিত। সেই সঙ্গে বলিরেখা পড়ার সম্ভাবনাও থেকে যায়। তাই পার্টি থেকে ফিরে যতই ক্লান্ত লাগুক না কেন, মেকআপ তুলে তবেই ঘুমোতে যান। খুব ভালো ব্র্যান্ডের মেকআপ হলেও মেকআপ বসে গেলে ত্বকে হাওয়া-বাতাস চলে না। এছাড়াও লিপস্টিক, লাইনার, ফাউন্ডেশন এসবের মধ্যে যে কেমিক্যাল থাকে তা ত্বকের পক্ষে মোটেও ভালো নয়। ফাউন্ডেশন মনে করে কিনলেও মেকআপ রিমুভার কিনতে ভুলে গেছেন? চিন্তা নেই, বাড়িতেই বানিয়ে ফেলুন রিমুভার। রইল টিপস।..
                 

দুপুরে খাওয়ার পর দীর্ঘ ঘুমের অভ্যাস? অজান্তেই ডেকে আনছেন বিপদ!

                 

প্রেমে পড়লে ছেলেরা যে ৯টি কাজ অবশ্যই করেন...

পাহাড় আর মেঘের ভালোবাসার গল্প কে আর না জানে! মেঘ কীভাবে শুকনো খটখটে পাহাড়টাকে বানিয়ে তুলেছিল ছাব্বিশ বছরের ছোকরা, সে সবাই আগেই শুনেছে। ভালোবাসলে ছেলেদের মধ্যে আসে বেশ কিছু পরিবর্তন। যে ছেলে কোনওদিন মানিয়ে গুছিয়ে চলার ধার ধারতেন না, তিনিও কিন্তু দিনের শেষে মানিয়ে চলেন। যতই রাগ হোক, প্রেমিকার পছন্দের কিছু তাঁর হাতে পৌঁছে দিতে পারলে তাঁদের মুখে যে তৃপ্তির হাসি দেখা যায় অন্যসময় তা হয় না। এছাড়াও প্রেমে পড়লে ছেলেদের মধ্যে তৈরি হয় দায়িত্ববোধ। অন্য কারোর কথায় যে মান্যতা দেওয়া উচিত সেই মনোভাবও তৈরি হয়। সর্বোপরি নিজের জীবনযাত্রার উপর জোর দেন তাঁরা। আর সেই সঙ্গে নিজের চাকরি, নিজেকে প্রতিষ্ঠা করার লড়াই এসবও বেড়ে যায় অনেকটাই। প্রেমে পড়ার পর আপনার প্রেমিকের মধ্যেও কি বেশ কিছু পরিবর্তন এসেছে? কিন্তু আপনি ঠিক বুঝতে পারছেন না। প্রায়শই ঝগড়া, মনখারাপ লেগেই থাকছে? তাহলে এই আর্টিকেল আপনার জন্যই। কীভাবে বুঝবেন প্রেমিক আপনার প্রেমে একদম হাবুডুবু খাচ্ছেন..
                 

স্নানের সময়ই হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি! কী কারণ? জানুন বিশেষজ্ঞ মত...

হার্ট অ্যাটাক আজ মানুষের জন্য সবচেয়ে গুরুতর সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ভোরে ঘুম থেকে উঠেই হার্ট অ্যাটাক হয়ে মারা যান অনেকে।কার্ডিয়াক অ্যারেস্ট তখনই হয় যখন হার্ট রক্ত সঞ্চালন করা বন্ধ করে দেয় ৷ আচমকা কারোর হার্ট যদি কাজ করা বন্ধ করে দেয় ও সেই ব্যক্তি নিঃশ্বাস নিতে না পারে তাহলে তা কার্ডিয়াক অ্যারেস্টের কারণে হয়৷..
                 

স্কুল বন্ধ! মোটা হয়ে যাচ্ছে সন্তান? কী করবেন জেনে নিন...

                 

এত টাকা দিয়ে বাজার থেকে ফল-সবজি-মাছ কিনছেন, টাটকা তো? বুঝবেন যেভাবে...

                 

Indian Army Recruitment 2021: ভারতীয় সেনাবাহিনীতে ধর্মীয় শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি

                 

হালকা গরম দুধের সঙ্গে একটু মিছরি, সাত দিন খেয়ে দেখুন! উপকার মিলবে...

                 

সবজি হিসেবে গুণের শেষ নেই! জানুন বেগুনের হাজারো উপকারিতা...

                 

সম্পর্কের জন্য কি সুস্থ সেক্স টয়? যা জানা জরুরি...

গত এক দশকে বিশ্ব জুড়েই জনপ্রিয় হয়েছে সেক্স টয়। যৌন উত্তেজনা আরও বেশি দীর্ঘস্থায়ী করতে কদর বেড়েছে এই সব সেক্সটয়ের। শুধু তাই নয়, লকডাউনে বেড়েছে সেক্স টয়ের চাহিদাও। তবে এই সেক্স টয় নিয়ে কিন্তু এখনও অনেকের নাক উঁচু আছে। অনেকেই ভাবেন সেক্সের আবার খেলনা কী!সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, ভারতীয় মহিলাদের সেক্স টয় কেনার প্রবণতা বাড়ছে। আর লকডাউন পরবর্তী জীবনে সেক্স টয় কেনার প্রবণতা বেড়েছে প্রায় ৬৫%। তাহলে কি করোনায় সঙ্গমের ভয় এড়াতেই এই খেলনার প্রতি ঝোঁক বেড়েছে মেয়েদের?..
                 

রান্নায় নজর রাখলে এড়ানো যায় নানা অসুখ, জানুন তেলের ভালো–মন্দ!

                 

সস্তার এই ফলের হাজার গুণ, উপকার পেতে কখন এবং কীভাবে খাবেন শসা? জানুন...

এই সময় ডিজিটাল ডেস্ক: শীতকালটা ভেজিটেরিয়ানদের জন্য আনন্দের মাস। এ সময়টায় যেন সবজি ভোজের উৎসবে মেতে থাকা। সারা বছরের খেদ মিটিয়ে দিতে এ তিন মাসের একদিনও কার্পণ্য করেন না। শুধু নিরামিষভোজীরাই নয়, আমিষ প্রিয়রাও শাকসবজির দিকে ঝুঁকেন এ সময়। সহজলভ্য শিশিরে ভেজা তাজা শাকসবজিই খাবারের প্রধান প্রসঙ্গ হয়ে ওঠে। অনেকে তো কাঁচাই খেয়ে ফেলেন এসব সবজি। শসা এমনই একটি সবজি যা শীত ও গরমের সব সময়ই পাওয়া যায়। ওজন হ্রাসেও দুর্দান্ত কাজ করে। শসাগুলিতে প্রচুর পরিমাণে জলের পরিমাণ থাকে এবং এতে ভিটামিন সি এবং কে এবং অন্যান্য গুণাবলী সহ প্রচুর পরিমাণে প্রয়োজনীয় পুষ্টি থাকে যা ওজন হ্রাসকে সহায়তা করতে পারে। শসাতে অন্তত ৯৫ শতাংশ জল থাকে। শসাতে ফাইবার, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম থাকে প্রচুর পরিমাণে যা রক্তচাপ কমাতে সাহায্য করে। চিকিৎসকরা বলেন, শসা মূত্রের পরিমাণ বাড়িয়ে রক্তচাপের পরিমাণও নিয়ন্ত্রণ করে। দেহে টক্সিন দূর করতে শসা ডায়েটে রাখা জরুরি।..
                 

সুযোগ পেলে 'ধন্যবাদ' বলুন! মজবুত হবে আপনার সম্পর্কই...জানুন

স্রেফ একটা ছোট্ট Thank You,আর তাতেই কিন্তু খুশি হয় উল্টোদিকের মানুষটি। অটোয় খুচরো নেওয়ার পর যদি আপনি একটা ধন্যবাদ জানান কিংবা মাছওয়াসা আপনার পছন্দের মাছ কেটেকুটে এনে দিলে তাকেও একটা ছোট্ট thanks জানাতে ভুলবেন না। সম্পর্কের বন্ধুন অটুট হয় ছোট্ট এই দুটো শব্দতেই। বর্তমানে সকলেই খুব অসহিষ্ণু হয়ে উঠেছে। অল্পেতেই অতিরিক্ত রেগে যাওয়া, সামান্যতম ধৈর্য না থাকা এবং এখন সবাই নিজেকে ভাবে রাজা। প্রত্যেকেই নিজের জীবনে খুবই ব্যস্ত। ফলে একটা সেকেন্ডও কারোর সঙ্গে দাঁড়িয়ে কথা বলার অবকাশ থাকে না। আর তাই কারোর সামান্যতম উপকারের বিনিময়ে আপনি যদি ধন্যবাদ বলেন, তাহলে তিনি যে শুধুমাত্র খুশি হবেন তা নয় সেই সঙ্গে দৃঢ় হবে মানুষের সঙ্গে মানুষের বন্ধন। আর তাই দেখুন কেন আপনি সুযোগ পেলে মানুষকে ধন্যবাদ বলবেন।..
                 

Makar Sankranti 2021: বাংলায় পিঠে পুলি-দক্ষিণে আপ্পালু, উৎসব অসম্পূর্ণ এই সব খাবার ছাড়া! রইল তথ্য...

                 

আইবুড়োভাত খেয়ে ওজন বেড়েছে? মাত্র ৫ দিনে এই ডায়েটেই কমবে ওজন!

গুণে গুণে ঠিক পাঁচ দিনই বাকি। কীসের আবার! সেই বহু প্রতীক্ষিত দিনের। জীবনের এই বিশেষ দিনের প্রস্তুতি শুরু হয়ে যায় সেই কবে থেকেই। বিয়ে বলে কথা। ঝক্কি কী আর কম। প্ল্যানিং, শপিং, অতিথি তালিকা, নিজেদের কাজ সব মিলিয়ে মাথা খারাপ হওয়ার জোগাড়। এছাড়াও বিয়ে মানেই জীবনের একটা বড় পরিবর্তন। নতুন পরিবার, সবার সঙ্গে মানিয়ে নিয়ে চলা, অচেনা পরিবেশ এই সব কিছু নিয়ে একটা টেনশন হতেই থাকে। সেই সঙ্গে থাকে আইবুড়োভাতের নেমতন্ন। বিয়ের আগে সবাই ডেকে ডেকে খাওয়াতে চান। আবার এদিকে মেয়ে পরের বাড়ি চলে যাবে বলে মাও দিন দুবেলা ভালোমন্দ রেঁধে খাওয়াচ্ছেন। এই দুয়ের মধ্যে পড়ে ওজন গিয়েছে বেড়ে। আপনি কিছুতেই তাঁদের বোঝাতে পারছেন না যে রোগা আর ফিট না দেখালে ছবি মোটেই ভালো আসবে না। এছাড়াও এত খরচা করে শাড়ি, ফটোগ্রাফি, সাজগোজ সব তো সুন্দর দেখানোর জন্য। নিজের দুগাল ফোলা দেখে কষ্ট হচ্ছে? তাহলে মেনে চলুন এই ডায়েট। ফল পাবেনই।..
                 

থিমে আর অভিনবত্বে জমিয়ে দিন বন্ধুর ব্যাচেলার্স পার্টি! রইল আইডিয়া

এই সময় জীবনযাপন ডেস্ক: আর মাত্র কয়েকদিন পরই বিয়ে। এদিকে অফিসের কাজ শেষ করতে করতেই প্রাণ ওষ্ঠাগত। তার মধ্যে বিয়েবাড়ির হাজারো ঝক্কি, কখনও ব্লাউজের ফিটিংস নিয়ে চিন্তা, কখনও পাশের বাড়িতে আইবুড়োভাতের নেমতন্ন... সব নিয়ে একেবারে জেরবার। বিয়ের আগে থেকেই এদিকে প্ল্যান ছিল বন্ধুদের নিয়ে একটা ব্যাচেলার্স পার্টি হবেই। কেননা, এখন সব বিয়েই হল রিইউনিয়ন। ফলে একা থেকে দোকা হওয়ার আগে সবাই জীবনটা উদযাপন করতে চান। বিয়ের স্বপ্ন প্রায় সব মেয়ের মধ্যে ছোট থেকেই লালিত হয়। তবে তার প্রকাশ একএকজনের ক্ষেত্রে একএকরকম। কিন্তু নিজে সাবলম্বী না হওয়া পর্যন্ত এবং নিজের শখপূরণ না হলে মেয়েরা এখন আর বিয়ের পিঁড়িতে বসতে চান না। এসব কথা আপাতত থাক। বরং এই উইকেন্ডে জমিয়ে দিন বন্ধুর ব্যাচেলার্স পার্টি। করোনা আবহে বাইরে না গিয়ে কীভাবে বাড়িতেই করবেন সব আয়োজন, দেখে নিন। রইল বেশ কিছু চমকপ্রদ আইডিয়া।..
                 

WB Police Constable Recruitment: পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল নিয়োগ সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি

পশ্চিমবঙ্গ পুলিশে কনস্টেবল পদে (WB Police Constable Recruitment) যাঁরা পাশ করেছেন খুব শিগগির তাঁদের পুলিশ ভেরিফিকেশন এবং মেডিক্যাল পরীক্ষা হবে বলে জানাল পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। ২০১৯ সালে এই নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছিল। ইতিমধ্যে ইন্টারভিউ এবং নির্বাচিত প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে। কোভিডের কারণে নিয়োগ ও প্রশিক্ষণে দেরি হচ্ছে।..
                 

বৃহস্পতির সঙ্গে মকরের মিলনে এবছরই হরিদ্বারে মহাকুম্ভমেলা

                 

রান্না করা সহজ হলেও ঝুঁকি সাপেক্ষ ফ্রোজেন ফুড! কেনার আগে যা জানা জরুরি...

                 

WBPCB Recruitment: আবেদনের পাহাড়! রাজ্য সরকারি পরীক্ষার অ্যাডমিট কার্ড বিলি স্থগিত

                 

সদ্য করোনামুক্ত? ফিরতে চান পুরনো ডায়েটে? পড়ুন বিশেষজ্ঞের পরামর্শ

                 

রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে সুস্থ হৃদয়, উপকার জানলে আজ থেকেই পাতে রাখবেন এই সবজি!

এই সময় ডিজিটাল ডেস্ক: শীতকালীন সবজির মধ্যে রান্নাঘরের একটি গুরুত্বপূর্ণ সবজি হল মূলো বা মুলা। তবে শীতকালীন এই সাধারণ সবজি অনেকেই পছন্দ করেন না। আবার অনেকে এতটাই পছন্দ করেন যে সালাদে কাঁচা মূলো ব্যবহার করেন। তবে জানলে অবাক হবেন অতি সাধারণ এই সবজির রয়েছে অসাধারণ গুণ। আপনি এই সবজিটি অপছন্দ করেন তবে এর উপকারিতা জানলে অবাক হবেন। মূলো ভাজা বা মূলোর পরোটা খেলেও, মূলোর পাতা অনেকেই ফেলে দেন। কিন্তু এই মূলোর পাতাও পুষ্টিগুণে সমৃদ্ধ। মূলোর পাতায় ভিটামিন এ, বি, সি-র পাশাপাশি ক্লোরিন, ফসফরাস, সোডিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম ইত্যাদি বর্তমান। এগুলি পেটের জন্য ভালো। পাশাপাশি মূত্র বিকার সারিয়ে তুলতেও অত্যন্ত লাভজনক।..
                 

থানকুনি পাতার রস খালি পেটে রোজ, এক সপ্তাহ খেয়ে দেখুন! উপকার পাবেন...

এই সময় ডিজিটাল ডেস্ক: চটজলদি রোগ নিরাময়ের জন্য আমরা অনেকেই অ্যালোপ্যাথির দ্বারস্থ হয়ে যাই। কষ্ট লাঘবে তখন পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টা মাথায় থাকে না। বিশেষ করে টাইফয়েড, ডায়রিয়া, কলেরার মতো পেটের রোগে অ্যান্টিবায়োটিকও চলে আকছার। পার্শ্বপ্রতিক্রিয়াযুক্ত ওই সব ওষুধগুলির দামও অনেক সময় নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে হয়ে যায়। অথচ আমাদের হাতের কাছেই কিছু ভেষজ গাছ রয়েছে, যেগুলি অত্যন্ত অল্প দামে বা একটু খুঁজলে বিনামূল্যেও পাওয়া যায়, আমরা জানি না। অনেক সময় জেনেও, বিশ্বাস হয় না। তেমনই একটি ভেষজ উদ্ভিদ হল থানকুনি।থানকুনি আমাদের অতিপরিচিত পাতা। পুকুরপাড় বা জলাশয়ে হামেশাই দেখা মেলে। কথায় বলে, পেট ভালো থাকলে মনও ফুরফুরে থাকে। চিকিত্‍সকরাই বলছেন, থানকুনি পাতার এমন ভেষজ গুণ রয়েছে, মিয়মিত খেতে পারলে, পেটের অসুখে কোনও দিনও ভুগতে হবে না। শরীর-স্বাস্থ্য তো সতেজ থাকেই, ছোট থেকে খাওয়াতে পারলে বুদ্ধিরও বিকাশ হয়। দেখে নেওয়া যাক, থানকুনি পাতার ভেষজ গুণগুলি।..
                 

সন্তানের জন্মের পর যৌনজীবনে পরিবর্তন? একটি সমীক্ষা... পড়ুন

এই সময় জীবনযাপন ডেস্ক: মা হওয়ার পর বদলে গিয়েছে জীবন, এই নিয়ে সব মহিলারই কমবেশি এভিযোগ থাকে। মা হওয়ার পর সবারই বেশ কিছু শারীরিক আর মানসিক পরিবর্তন আসে। সেখান থেকেই অনেক মহিলার মনে হয় স্বামী আর তাঁকে আগের মতো ভালোবাসেন না। সন্তানকে নিয়েই ব্যস্ত। এমনকী অনেক মহিলা ভাবেন, তাঁর চেহারায় পরিবর্তন এসে যাওয়ার স্বামী আর আগের মতো তাঁর প্রতি আকৃষ্ট নন। এছাড়াও যাঁরা কর্মরতা, দীর্ঘদিন বাড়িতে থাকার ফলে তাঁদের মানসিকও নানা পরিবর্তন আসে। তাঁদের মনে হয়, এখানেই মনে হয় জীবনের ইতি। সেখান থেকে মানসিক ক্লান্তি অবসাদ এসব থাকেই। তবে সম্প্রতি একটি সমীক্ষায় মহিলারা জানাচ্ছেন, সন্তানের জন্মের পর যৌন জীবন অনেকটাই পাল্টে যায়। শরীরের সেই চাহিদা থাকে না। শরীর থাকে ক্লান্ত। এমনকী বাচ্চার সামনে sex একথা ভাবতেও পারেন না অনেক মা। ফলে জীবন থেকে ছোট ছোট মুহূর্ত, আনন্দ অনেককিছুই হারিয়ে যায় বলে মনে হয় তাঁদের।..
                 

শীতে নলেন গুড়ের সন্দেশ না ফুলকপির সিঙারা? আপনার পছন্দ কোনটা? জানুন রেসিপি...

                 

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট কোন দেশের জানেন?

এই সময় ডিজিটাল ডেস্ক: বিনা অনুমতিতে প্রবেশ নিষেধ। কথাটা দৈত্যের সেই বাগান বাড়ির দরজায় বড় বড় করে লেখা ছিল। তাই উচ্ছে থাকলেও সেখানে প্রবেশ করার সাহস কেউ দেখাতো না। ছোট্টো ছেলেটা অবশ্য অনুমতি না নিয়েই দৈত্যের বাগানে ঢুকে পড়েছিল। আর একাকীত্বে ভোগা হিংস্র দৈত্যটা সেই ছোট্টো ছেলেটাকেই ভালোবেসে ফেলে। দৈত্য আর বালকরূপী প্রভু যিশুর গল্পর কথা তো প্রায় সকলেই জানেন। কিন্তু তাদের গল্পের থেকেই যেটা সবচেয়ে বেশি জনপ্রিয় তা হল বাগানের বাইরে লেখা সেই সাইন বোর্ডটি। "বিনা অনুমতিতে প্রবেশ নিষেধ।" তা দৈত্যের বাড়ির বাগান হোক বা অন্য কোনও দেশ বিনা অনুমতিতে কোথাও প্রবেশ করা যায় না।..
                 

আপনার প্রেম জমে ক্ষীর! এদিকে হিংসায় জ্বলছেন প্রিয়বন্ধু? বুঝবেন যে লক্ষণে...

এই সময় জীবনযাপন ডেস্ক: দুনিয়ার গল্প বেস্ট ফ্রেন্ডের সঙ্গে ভাগ করে না নিলে আপনার ঠিক মন ভালো থাকে না। এমনিতে টিউশনে একসঙ্গে যাওয়া, পাশাপাশি বসা এসব তো আছেই। একসঙ্গে নোটসও ভাগ করে নেন। আপনার যাবতীয় মন খারাপের কথা বেস্ট ফ্রেন্ডকে খুলে বললেও তিনি কিন্তু খুব একটা কথা বলেন না। বরং চুপ থাকতেই বেশি পছন্দ করেন। দু একবার খোঁচাখুঁচি করলে হয়তো কথা বলেন, তবে নিজের কথা বলেন না। আপনার সঙ্গে ক্রাশ নিয়ে আলোচনা করলেও বলে তিনি প্রেম করতে খুব একটা পছন্দ করেন না। এদিকে আপনার প্রেমের নিয়মিত আপডেট নিতেও ভোলেন না। কোথায় যাচ্ছেন, কি প্ল্যান করছেন সবই তিনি জেনে নেন কায়দা করে। এমনকী দু একবার আপনাদের ডেটেও সঙ্গী হয়েছেন। আপনি কিছু আঁচ করতে না পারলেও আপনার বয়ফ্রেন্ড খানিক সন্দেহ করেছেন। তবে আপনার বেস্ট ফ্রেন্ড বলে তেমন কিছু বলেননি। চুপি চুপি জেনে রাখুন, বেস্ট ফ্রেন্ড বলে কিন্তু কিছুই হয় না। সবাই বন্ধু। আর বন্ধুদের সঙ্গেই তো মানুষ মন খুলে কথা বলতে পারে। তাই আপনার বেস্টফ্রেন্ড যদি আপনার সম্পর্ক নিয়ে হিংসে করে থাকেন, দেখে নিন কীভাবে বুঝবেন।..